মেনু নির্বাচন করুন

এক নজরে

আঞ্চলিক লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র, চট্টগ্রাম বাংলাদেশ লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র, সাভার, ঢাকা’র একটি আঞ্চলিক প্রতিষ্ঠান।

 

সরকারি, আধা-সরকারি, সেক্টর করপোরেশন ও স্বায়ত্ত্বশাসিত সংস্থার কর্মকর্তা এবং কর্মচারিদের ব্যবস্থাপনা ও প্রশাসনিক কর্মদক্ষতা বৃদ্ধির তথা আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যে এই প্রতিষ্ঠানের জন্ম। চট্টগ্রাম আঞ্চলিক লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র (আরপিএটিসি) সাভারস্থ বাংলাদেশ লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের (বিপিএটিসি) নিয়ন্ত্রণাধীন চারটি বিভাগীয় শহরে অবস্থিত চারটি আরপিএটিসি’র মধ্যে অন্যতম ।

 

১৯৮৪ খ্রিষ্টাব্দের ২৮শে এপ্রিল রাষ্ট্রপতির ২৬ নং অধ্যাদেশ অনুযায়ী সাবেক বাংলাদেশ এডমিনিষ্ট্রেটিভ ষ্টাফ কলেজ (বিএএসসি), ন্যাশনাল ইনষ্টিটিউট অব পাবলিক এ্যাডমিনিষ্ট্রেশন (নিপা), সিভিল অফিসার্স ট্রেনিং একাডেমী (কোটা), ষ্টাফ ট্রেনিং ইনষ্টিটিউট (এসটিআই) একীভূত হয়ে বাংলাদেশ লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র (বিপিএটিসি) এবং আঞ্চলিক লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রসমূহ (আরপিএটিসি) প্রতিষ্ঠিত হয়েছে।

 

চট্টগ্রামস্থ আঞ্চলিক লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র চট্টগ্রামের প্রাণকেন্দ্রে এক মনোরম পরিবেশে অবস্থিত। সুপরিকল্পিত ও সহজলভ্য যোগাযোগ ব্যবস্থা থাকায় এই প্রতিষ্ঠানটির অবস্থানগত গুরুত্ব¡ যথেষ্ট।

 

১৯৮৪ সালের ২৮ এপ্রিল হতে আঞ্চলিক লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র, চট্টগ্রাম বাংলাদেশ লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের সার্বিক তত্ত্বাবধান ও নিয়ন্ত্রণে সয়ংক্রিয়ভাবে প্রশিক্ষণ র্কাযক্রম পরিচালনা করে আসছে। বিপিএটিসি’র এমডিএস (পিএন্ডএস) এর অধীনে এসটিএন্ডটিওটি অনুবিভাগ-এর সরাসরি তত্ত্বাবধানে আরপিএটিসিসমূহ পরিচালিত হয়।